মুক্তচিন্তা

আন্তর্জাতিক নারী দিবস: কেনো এই বিষোদগার

।। ডরিনা লাইজু ।।
লেখক: বিভাগীয় সম্পাদক
সাপ্তাহিক সুরমা

আজকাল কিছু কিছু দিবস নিয়ে জনমনে বেশ নেতিবাচক মনোভাব লক্ষ্য করা যাচ্ছে, পারলে দিবসগুলোকে ধর্মীয় এবং নিজস্ব দৃষ্টি কোন থেকে কচলে মাড়িয়ে ছিন্ন ভিন্ন করে ফেলতে চাইছে। অবশ্য বাক স্বাধীনতার এই যুগে সোশ্যাল মিডিয়ার নিজস্ব মঞ্চে যে যার মতামত তুলে ধরতেই পারে তাতে তেমন কোনো অসুবিধা নেই, তবে একটি বিষয় খুব ভাবায়, আর তা হোলো— কেনো এই বিষোদগার?!!
আজকের দিনে আন্তর্জাতিক নারী দিবসের কথাই ধরা যাক, এই দিনটি নিয়েও অনেকের মাঝে বিরূপ মন্তব্য রয়েছে: এই দিবসটি পালনের মাধ্যমে নাকি নারীরা নিজেই নিজেকে ছোট করছে, বছরের একদিন কেনো? প্রতিদিনই নারীর অধিকার থাকতে হবে ইত্যাদি অনেক কিছু। তাদের এই মনোভাবের সাথে তো দিবসটির কোনো বিরোধিতা নেই! তাদের অনেকের হয়তো এই দিবসটির প্রকৃত ইতিহাস জানা নেই। তাই এ ধরনের মনোভাব পোষন করে থাকেন।লেখার শেষে এই দিবসের ইতিহাস ছোট করে দেয়ার চেষ্টা করবো।

এবার আসুন দিবসটির প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি দেয়া যাক একটা সময় ছিলো যখন নারীর অধিকার, মর্যাদা বলে কিছুই ছিলো না, সমাজে সভ্যতার আবির্ভাবের পূর্বে কন্যা শিশুকে মানুষের মর্যাদাও দেয়া হোতোনা, ধর্মীয় বিধি-নিষেধ সত্ত্বেও জন্মের পর পরই তাদের মাটির নীচে পুতে ফেলা হোতো। নারীদের অপয়া-অলক্ষুনে মনে করা হোতো।
দীর্ঘ পথ পরিক্রমায় নানা বাধা বিপত্তি পেরিয়ে অগ্রবর্তী কিছু সাহসী নারীর উচ্চ কন্ঠ আর প্রানান্তকর উদ্যোগে আজ থেকে বহু যুগ আগে নারীর অধিকার এবং মর্যাদা প্রতিষ্ঠিত হয়েছে সমগ্র পৃথিবী জুড়ে। তাদের ত্যাগ, তিতিক্ষা, কস্ট, প্রচেস্টা, অবদান, মূল্যায়ন কে ভুলে গিয়ে তাদেরই কস্টার্জিত অর্জন কে কটাক্ষ করতে আজ আমরা সচেষ্ট।

ঐ সব মহিয়সী নারীদের দ্বারা এ দিবসটি প্রতিষ্ঠিত না হলে আজ এর সমালোচনা তো দূরের কথা হয়তো এ পর্যায়ে এসে এরকম একটি দিবস প্রতিষ্ঠার আন্দোলনে আমাদের ব্যস্ত থাকতে হোতো। সমাজে এ দিবসটি চালু আছে বলেই আমরা নারীরা আজ এর পক্ষে এমনকি বিরুদ্ধেও কথা বলার অধিকার তথা ক্ষমতা রাখতে সক্ষম হয়েছি। প্রতিবছর এ দিবসটি আমাদের বিবেক কে জানান দিয়ে যায় নারীদেরও ন্যায্য অধিকার আছে, তাদের ও নিজস্ব সত্বা এবং অস্তিত্ব আছে। আমাদের মনে রাখতে হবে এটি কোনো সাধারন দিবস নয়, এমনকি দিবসটি সমাজের কেউ আমাদের হাতে তুলে দেয়নি, ছিনিয়ে আনতে হয়েছে।তারই সুফল আজ আমরা ভোগ করছি।

সমাজের সর্বস্তরে আজও নারীরা অবহেলিত এবং বৈষম্যের শিকার এবিষয়ে আশা করি সকলে একমত হবেন।শিক্ষা আমাদের সকলের অধিকার তবে বেগম রোকেয়ার অগ্রনী ভূমিকা না থাকলে হয়তো আজও আমাদের নারীদের শিক্ষার জন্য আন্দোলন করতে হোতো অথবা আন্দোলন করার মতো মানসিকতা তৈরীই হোতো না। বিশ্বব্যাপী নারী জাগরণের ক্ষেত্রে এ দিবসের অবদান অনস্বীকার্য তাই আসুন কেবলমাত্র বলার জন্য না বলে যে কোনো বিষয়ের গভীরে প্রবেশ করি, তার ঐতিহাসিক পটভূমি বিচার বিশ্লেষণ করি এবং সমাজ পরিবর্তনে যাদের অবদান রয়েছে বিশেষ দিবসে তাঁদের প্রতি ভালোবাসা প্রকাশ করি।প্রতেকটি দিবসেরই কিছু অন্তরনিহিত তাৎপর্য রয়েছে, আসুন সেই তাৎপর্য কে হৃদয়ে ধারণ করি, দিবসগুলোর মূল্যায়ন করি এবং অবদানকারীদের প্রতি শ্রদ্ধাশীল হই।

আন্তর্জাতিক নারী দিবসের প্রকৃত ইতিহাস হয়তো অনেকের জানা আছে, তবে যাদের জানা নেই তাদের জন্য নীচে ছোট করে একটি বিবরণ তুলে ধরছি, আশা করি অনেকেই উপকৃত হবেন।
শিল্প বিপ্লবের পর পর যখন নারীরা সর্বস্তরে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছিলো অথচ তারপরও বৈষম্যের শিকার হচ্ছিলো তখন থেকেই মূলত আন্দোলনের সূত্রপাত, ক্রমান্বয়ে তা সফলতার দিকে আগায় এবং:

1908
Great unrest and critical debate was occurring amongst women. Women’s oppression and inequality was spurring women to become more vocal and active in campaigning for change. Then in 1908, 15,000 women marched through New York City demanding shorter hours, better pay and voting rights.

The first National Women’s Day was celebrated on February 28, 1909.

In 1910, at the second International Conference of Working Women, a gathering of women from activist and political organizations in Copenhagen, the idea of an International Women’s Day was proposed and approved.

In 1977, the United Nations General Assembly invited member states to proclaim March 8 as the UN Day for women’s rights and world peace.

International Women’s Day is celebrated every year to mark and celebrate the social, economic, cultural and political achievements of women and raise awareness about women’s equality, accelerate gender parity. it was designated by the Socialist Party of America to honor women.

সবাইকে ধন্যবাদ

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close