নিউজ

কিয়ার স্টারমারের বাংলাদেশ বিদ্বেষী মন্তব্যে ক্ষুব্ধ কমিউনিটি

টাওয়ার হ্যামলেটস লেবারের ডেপুটি লিডার সাবিনা আক্তারের পদত্যাগ# আত্মমর্যাদা সম্পন্ন কোনো বাংলাদেশী বংশোদ্ভূত ব্যক্তি স্টারমারের দলকে ভোট দিতে পারে না: জর্জ গ্যালাওয়ে# আসন হারাতে পারে রুশনারা আলী #আজমলকে সমর্থন দেননি লুৎফর, লিফলেট থেকে ছবি প্রত্যাহারের দাবি# আলোচনায় রাবিনা

।। সুরমা প্রতিবেদন ।।

লণ্ডন, ২৮ জুন- ‘ক্ষমতায় এলে বাংলা‌দেশের মতো দেশগুলো থেকে আসা যাদের বৈধ কাগজপত্র নেই, তা‌দের নিজ দে‌শে ফেরৎ পাঠা‌নো হ‌বে’, লেবার পার্টির নেতা কিয়ার স্টারমারের এমন বালখিল্য ও জ্ঞানহীন মন্তব্যে ক্ষুব্ধ ও অপমানিত ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটি। যুক্তরা‌জ্যের প্রভাবশালী দৈ‌নিক ‘ডেইলি সা‌ন’ আ‌য়োজিত এক‌টি নির্বাচনী বিতর্ক অনুষ্ঠা‌নে সম্পূর্ণ অযা‌চিতভা‌বে বাংলাদেশের নাম টেনে এনে তি‌নি এমন দায়িত্বহীন মন্তব্য ক‌রেন।

যুক্তরাজ্যে ব্রিটিশ-বালাদেশী কমিউনিটি লেবার নেতার এই বাংলাদেশ বিদ্বেষী ও বর্ণবাদী মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এবং প্রতিবাদে ফুঁসছেন।

স্টারমারের এমন বক্তব্যে ক্ষুব্ধ হয়ে লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে ডেপুটি লিডার কাউন্সিলর সাবিনা আক্তার লেবার পার্টি থেকে পদত্যাগ করেছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, “আমি লেবার পার্টির একজন গর্বিত সদস্য ছিলাম, কিন্তু পার্টির নেতা যখন আমার কমিউনিটিকে আলাদাভাবে টার্গেট করেন এবং আমার বাংলাদেশি পরিচয়কে অপমান করেন, তখন সেই দলের জন্য  আমি আর গর্বিত হতে পারি না।”

গত ২৫ জুন, মঙ্গলবার, কনজারভেটিভ দলের ব্যর্থ ও তুমুল সমালোচিত রুয়ান্ডা পলিসি নিয়ে প্রশ্নের জবাব দিতে গিয়ে নির্বাচনী বিতর্ক অনুষ্ঠা‌নে লেবার নেতা বলেছেন, রুয়ান্ডা পলিসি অনেক ব্যয়বহুল এবং এটা বাস্তবায়ন যোগ্য নয়। লেবার ক্ষমতায় এলে বরং কর্মী সংখ্যা বাড়িয়ে এসাইলাম সিকারদের আবেদনগুলো দ্রুত সিদ্ধান্ত নেয়ার ব্যবস্থা করা হবে। যাদের এসাইলাম আবেদন ব্যর্থ হবে এবং যারা অবৈধভাবে ব্রিটেনে বসবাস করছেন তাদের রুয়ান্ডার পরিবর্তে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। কিন্তু এ কাজটি সম্ভব কি—না? সানের এমন প্রশ্নের জবাব দিতে গিয়ে কিয়ার স্টারমার বলেন, অবশ্যই সম্ভব। যেমন বাংলাদেশ একটি নিরাপদ দেশ। ফলে এসাইলাম আবেদন ব্যর্থ হওয়া বা অবৈধদের বাংলাদেশীদের ফেরত পাঠাতে কোনো সমস্যা থাকার কথা নয়।

ওয়ার্কার্স পার্টির নেতা জর্জ গ্যালওয়ে লেবার পার্টির নেতা স্টারমারের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, স্টারমার বাংলাদেশীদের সম্পর্কে মন্তব্য করে নিজেই রাজনৈতিকভাবে আত্মহত্যা করেছেন। বাংলাদেশীদের সঙ্গে যা করা হয়েছে, তারপর বাংলাদেশী বংশোদ্ভূত কোনো আত্মমর্যাদা সম্পন্ন ব্যক্তি স্টারমারের দলকে ভোট দিতে পারে না।

আসন হারাতে পারে লেবার পার্টির প্রার্থী রুশনারা আলী

গাজার গণহত্যা বন্ধের বিপক্ষে অবস্থান নেয়ায় রুশনারা আলী ও তাঁর দল লেবার পার্টি মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে। বিশেষত বেথনাল গ্রীন ও স্টেপনী আসনে এলজিবিটিসহ নানা ইস্যুতে এমনিতেই রুশনারা চাপে ছিলেন। তার উপর দলের প্রধান নেতা কিয়ার স্টারমারের বাংলাদেশ বিদ্বেষী ও বর্ণবাদী মন্তব্যে কমিউনিটি ক্ষিপ্ত হওয়ায় এবং ভোটে জবাব দেয়ার কথা বলায় রুশনারা আলী বেশ বিপাকে পড়েছেন। নির্বাচনী বিশ্লেষকরা বলছেন, আসন হারাতে পারেন লেবার পার্টির প্রার্থী রুশনারা আলী। এখন তার আর একমাত্র ভরসা রাবিনা ও আজমলের ভোট ভাগাভাগি।

আজমলকে সমর্থন দেননি মেয়র লুৎফুর, লিফলেট থেকে ছবি প্রত্যাহারের দাবি

বেথনাল গ্রীন এন্ড স্টেপনী আসনের স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর বিনা অনুমতিতে তাঁর নির্বাচনী লিফলেটে কাউন্সিলের নির্বাহী মেয়র লুৎফুর রহমানের ছবি ব্যবহার করেছেন বলে অভিযোগ উঠেছে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে ক্ষমতাসীন এসপায়ার পার্টির চেয়ারম্যান কালাম মাহমুদ আবু তাহের চৌধুরী ২৬ জুন বুধবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে এমন অভিযোগ তুলে নির্বাচনী লিফলেট থেকে বিনা অনুমতিতে প্রকাশিত ছবি প্রত্যাহারের আহবান জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, “আমি গতকাল আমাদের দলীয় কাউন্সিলারদের কাছ থেকে জানতে পারলাম ও আজ ফেইসবুকে দেখলাম যে —একজন স্বতন্ত্র প্রার্থী তাঁর নির্বাচনী লিফলেটে আমার ছবি ও টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়রের ছবি ছাপিয়েছেন। আমাদের অনুমতি ব্যতীত এ ছবি প্রকাশ করা কখনো সমীচিন হয়নি। তাই আমাদের ছবিটি নির্বাচনী লিফলেট থেকে প্রত্যাহার করার জন্য আমি সংশ্লিষ্ট গ্রুপ ও প্রার্থীকে অনুরোধ জানাচ্ছি।

টাওয়ার হ্যামলেটসের রাজনীতিতে প্রভাবশালী লুৎফুর রহমান এসপায়ার দলীয় মেয়র। স্থানীয় জনগণের কাছে তাঁর বিপুল জনপ্রিয়তা রয়েছে। ফলে আজমল মাশরুর তাঁর নির্বাচনী লিফলেটে মেয়র লুৎফুর রহমানের ছবি ব্যবহার করায় মেয়র পার্লামেন্ট নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুরকে সমর্থন দিচ্ছেন বলে আলোচনা উঠে। এতে বেথনাল গ্রিন এন্ড স্টেপনি আসনের ভোটাররা বিভ্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়। যার পরিপ্রেক্ষিতে এসপায়ার পার্টির চেয়ারম্যান এমন বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে এসপায়ার পার্টির চেয়ারম্যান বলেন, “আমি পরিস্কার করে বলতে চাই যে, টাওয়ার  হ্যামলেটস এসপায়ার পার্টি দলীয়ভাবে কোন এমপি প্রার্থীকে সমর্থন দেয়নি। আমরা আমাদের কাউন্সিলার, পার্টির মেম্বার ও হাজার হাজার সমর্থককে কোন বিশেষ প্রার্থীকে ভোট দেওয়ার জন্য কোন নির্দেশনা দেইনি। তুলনামূলক যে ভাল হতে পারে তা বর্তমান পরিস্থিতিতে ভোটাররাই সিদ্ধান্ত  নিবেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close