সম্পাদকীয়হোম

বিশেষ সম্পাদকীয়- গণঅভ্যুত্থানের জয় হোক

।। শামসুল আলম লিটন ।।

ঢাকার রাজপথে এখন উত্তাল গণঅভ্যুত্থান। দেশের সাহসী তরুণ প্রজন্মের নেতৃত্বে এক অবিস্মরণীয় আন্দোলন চলছে, যা বাংলাদেশের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। এই গণঅভ্যুত্থান এক তরুণ, উদ্যমী, ও স্বাধীনতাকামী প্রজন্মের স্বপ্নের প্রতিফলন। এই স্বপ্ন সাম্য ও মানবিক মর্যাদা, স্বাধীনতা, গণতন্ত্র এবং মানবাধিকারের পূর্ণ প্রতিষ্ঠা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বৈরাচারী ও দমনপীড়নমূলক সরকার যে নির্মমতা এবং বর্বরতার সাথে দেশের নিরীহ ছাত্রদের হত্যা করেছে, তা কেবল অমানবিক নয়, গণতান্ত্রিক অধিকার এবং মানবাধিকারের চরম লঙ্ঘন। ২৬৬ জন (নিহতের সংখ্যা হাজার ছাড়িয়ে যাবার আশঙ্কা বিদ্যমান) ছাত্রের প্রাণহানি, যার মধ্যে রয়েছে ৩২ শিশু-কিশোর, এই সরকারের নির্মমতার ভয়াবহ চিত্র তুলে ধরেছে।

ছাত্র হত্যাকারী হাসিনা সরকারের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তার শাসন আর বেশি দিন টিকবে না, এটি এখন সময়ের ব্যাপার মাত্র।

আমরা এই গণঅভ্যুত্থানকে স্বাগত জানাই এবং তরুণ প্রজন্মের পরিবর্তনের আকাঙ্ক্ষাকে অভিনন্দন জানাই। আমরা আশা করি, শেখ হাসিনার স্বৈরাচারী সরকার শীঘ্রই জনগণের দাবির কাছে নতজানু হবে এবং পদত্যাগ করবে।

বাংলাদেশের আমলাতন্ত্র, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, র‍্যাব এবং পুলিশ বাহিনীর সৎ ও ন্যায়পরায়ণ সদস্যদের প্রতি আমাদের আহ্বান, দেশের এই ক্রান্তিকালে আপনারা অন্যায় ও অবিচারের বিরুদ্ধে দাঁড়ান। এই আন্দোলনের ন্যায্য দাবিগুলোকে সমর্থন করুন এবং যারা সাম্প্রতিক দিনগুলোতে গণহত্যা চালিয়েছে, তাদের দেশত্যাগ করতে দেবেন না। দেশের সব বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং সীমান্ত পথগুলো বন্ধ করে দিন, যাতে এই বর্বর আওয়ামী লীগ নেতারা দেশ ছেড়ে পালাতে না পারে এবং ন্যায়বিচার থেকে বাঁচতে না পারে।

বাংলাদেশের শান্তিপ্রিয় জনগণের জন্য একটি নতুন, গণতান্ত্রিক ও সমৃদ্ধ ভবিষ্যত আমাদের সকলের কাম্য।

আমরা আশা করি, এই আন্দোলনের মাধ্যমে দেশে একটি ন্যায়ভিত্তিক এবং গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে, যা দেশের ১৮০ মিলিয়ন জনগণকে একটি নতুন আলোর পথে এগিয়ে নিয়ে যাবে।

আসুন, আমরা সবাই একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এই স্বৈরাচারী সরকারের পতন ঘটাই এবং একটি নতুন দিনের সূচনা করি। গণঅভ্যুত্থান জিন্দাবাদ। গণতন্ত্র জিন্দাবাদ। বাংলাদেশ জিন্দাবাদ।

শামসুল আলম লিটন: সম্পাদক, সাপ্তাহিক সুরমা, লন্ডন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close