কমিউনিটি নিউজ

দারুল ক্বিরাত ইপসুইচ শাখার পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন

॥এম এ ফাত্তাহ চৌধুরী ফয়সল ॥

লণ্ডন, ১৩ সেপ্টেম্বর : দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট লতিফিয়া ক্বারী সোসাইটি ইউকে অনুমোদিত দারুল ক্বিরাত শাহজালাল ইসলামিক সেন্টার এন্ড মসজিদ ইপসুইচ সাফক শাখার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান ২০২৪ সম্পন্ন হয়েছে।

গত ১ সেপ্টেম্বর, রবিবার সকালে দারুল ক্বিরাত শাখার সভাপতি সৈয়দ জুনাব গোলাম রব্বানী সভাপতিত্বে  ও দারুল ক্বিরাত শাখার নাজিম ক্বারী হোসাইন মুহাম্মদ আব্বাস এবং ক্বারী হাফিজ মাসুম শাহিদের যৌথ সঞ্চলনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্ত্যব রাখেন লতিফিয়া ক্বারী সোসাইটি ইউকের সাধারণ সম্পাদক মুফতি মাওলানা আশরাফুর রহমান। প্রধান অতিথি তাঁর বক্তব্যে দারুল ক্বিরাতের প্রতিষ্ঠাতা আল্লামা ফুলতলী (র:) এর ভূয়সী প্রশংসা করেন। দারুল ক্বিরাত প্রতিষ্ঠায় তাঁর বিশেষ  অবদানের কথা স্মরণ করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্ত্যব রাখেন- বায়তুল আমান জামে মসজিদ লন্ডন শাখার প্রধান ক্বারী মাওলানা আব্দুল কুদ্দুস, লতিফিয়া ক্বারী সোসাইটি ইউকের প্রেস এন্ড পাবলিকেশন্স সেক্রেটারি এবং এনটিভি নর্থাম্পটন প্রতিনিধি এম এ ফাত্তাহ চৌধুরী ফয়সল এবং হাফিজ মাওলানা আব্দুল কাইয়ুম।

এ সময় বক্তারা বলেন- শুদ্ধ করে কুরআন শিক্ষা প্রতিটি মুসলমানের জন্য অপরিহার্য। তাই ব্রিটেনের প্রতিটি মুসলমান ঘরে ঘরে দারুল কিরাতের খেদমত পৌঁছে দেয়ার আহবান জানান তাঁরা।

অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে ছাত্র ছাত্রীদের সুমধুর কণ্ঠের তিলাওয়াত সবাইকে বিমোহিত করে। এবারের সামার হলিডেতে পুরো অগাস্ট মাসব্যাপী অনুষ্ঠিত হয় ইনটেনসিভ তাজবীদ কোর্স। এতে সূরা ক্লাস থেকে সাদিস ক্লাস পর্যন্ত প্রায় ৭১ জন ছাত্র ছাত্রী অংশ গ্রহণ করে। প্রশিক্ষণ শেষে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতা এবং পরীক্ষা। প্রতিযোগিতায় বিজয়ী এবং পরীক্ষায় কৃতিত্ত্বপূর্ণ ফলাফলের জন্য তাদের ট্রফি, সার্টিফিকেট ও মেডেল প্রদান করা হয়।

এদিকে এ বছর অত্র শাখা থেকে দারুল ক্বিরাতের সর্বোচ্চ ক্লাস সাদিস ক্লাস সম্পন্ন করে তিনজন শিক্ষার্থী ক্বারী এবং ক্বারিয়া হওয়ার গৌরব অর্জন করেন । তাঁরা হলেন ইব্রাহিম মিয়া। মারয়াম সায়মা বেগম এবং রিয়া খান। এ বছর নবীনদের পাশাপাশি প্রবীনগণও দারুল ক্বিরাতে অংশগ্রহণ করেন। এ বছর ওই সেন্টারে শিক্ষক হিসেবে আরো দায়িত্ব পালন করেন প্রধান ক্বারী ইমাম মাওলানা আব্দুল গনণ সুহাগ, ক্বারী হোসাইন মুহাম্মদ আব্বাস, ক্বারী হাফিজ মাসুম শাহিদ, ক্বারী ইফতেকার হোসাইন, ক্বারী কামিল হাসান, লিনা খান এবং মুসলিম বেগম। দারুল কিরাতে সহযোগিতার জন্য অনুষ্ঠানে উপস্থিত অভিভাবকবৃন্দ, কমিউনিটির মানুষজন, মসজিদ কমিটি, শিক্ষকবৃন্দ সবাইকে ধনবাদ জানান দারুল কিরাত সভাপতি সৈয়দ জুনাব গোলাম রব্বানী এবং নাজিম ক্বারী হোসাইন মুহাম্মদ আব্বাস। ভবিষ্যতেও সবাইকে সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান তাঁরা। ওই শাখা থেকে এ পর্যন্ত ১০ জন শিক্ষার্থী দারুল ক্বিরাত কোর্স সম্পন্ন করে ক্বারী এবং ক্বারিয়া হওয়ার গৌরব অর্জন করেন। উল্লেখ্য দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট লতিফিয়া ক্বারী সোসাইটি ইউকের অধীনে এ বছর ব্রিটেনের বিভিন্ন শহরে ৫৮ টি শাখার মাধ্যমে দারুল কিরাত কোর্স সম্পন্ন হয়েছে। তার মধ্যে অন্যতম হচ্ছে দারুল কিরাত শাহজালাল ইসলামিক সেন্টার এন্ড মসজিদ ইপসুইচ সাফক শাখা।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close