কমিউনিটি নিউজ

পলাতক ভূমিমন্ত্রীর সম্পত্তি বাজেয়াপ্ত করে বাংলাদেশে ফেরত পাঠাতে আপসানার চিঠি

।। সুরমা ডেস্ক।।

লণ্ডন, ২৫ সেপ্টেম্বর- বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা সাইফুজ্জামান চৌধুরী যুক্তরাজ্যে কিভাবে বিপুল পরিমাণ সম্পত্তির মালিক হয়েছেন, সে বিষয়ে তদন্ত ও সম্পদ জব্দ করতে ন্যাশনাল ক্রাইম এজেন্সি কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চেয়ে চিঠি দিয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি আপসানা বেগম।

মঙ্গলবার যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম অ্যাজেন্সির মহাপরিচালক গ্রায়েম বিগারকে দেয়া ওই চিঠিতে আপসানা বেগম উল্লেখ করেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে মন্ত্রী হওয়া সাইফুজ্জামান চৌধুরী সম্ভবত দুর্নীতি ও আর্থিক অনিয়মের মাধ্যমে অর্জিত অর্থ ব্যবহার করে যুক্তরাজ্যে বিপুল সম্পদ কিনেছেন। লন্ডনে সাইফুজ্জামান চৌধুরীর যে সম্পদ আছে, তার মালিকানা বাংলাদেশের। তিনি বিশ্বাস করেন, বাংলাদেশের মানুষ গণতন্ত্র ও নিজেদের স্বার্থ সংরক্ষণে লড়াই-সংগ্রাম করছে, তাতে সহায়তা করতে এ সম্পদ ফিরিয়ে দেয়া উচিত। দুর্নীতির কারণে বাংলাদেশের মানুষের জীবনমানের অবনমন এবং কর্মক্ষেত্রের অধিকার ও গণতান্ত্রিক স্বাধীনতা ক্ষুণ্ন হয়েছে, এমন প্রমাণও আছে। কাজেই তদন্তপূর্বক তার সব সম্পত্তি বাজেয়াপ্ত করে অবশ্যই বাংলাদেশে ফেরত পাঠানো দরকার বলে মনে করেন ক্ষমতাসীন দল লেবার পার্টির এই সংসদ সদস্য।

চিঠিতে তিনি বলেন, দুর্নীতির কারণে বাংলাদেশের মানুষের যে জীবনমানে ক্ষতি, কর্মক্ষেত্রের অধিকার ও গণতান্ত্রিক স্বাধীনতা ক্ষুণ্ণ হয়েছে, সেটির পক্ষে প্রমাণ আছে। ফলে বাংলাদেশের মানুষ গণতন্ত্র ও নিজেদের স্বার্থ সংরক্ষণে যে লড়াই চালাচ্ছে, তাতে সহায়তা করতেই দুর্নীতির টাকায় কেনা ওই সম্পত্তি দেশটিতে ফেরত পাঠানো উচিত বলেই মনে করেন লেবার পার্টির এই এমপি।

চিঠিতে তিনি আরো বলেন, সাইফুজ্জামান চৌধুরীর সম্পদ জব্দ করে ফিরিয়ে দেয়া কেবল বাংলাদেশের মানুষের ন্যায্য পাওনা ও ভবিষ্যৎ অধিকার সংরক্ষণের জন্যই গুরুত্বপূর্ণই নয়, বরং যুক্তরাজ্যের নিজের সুনাম ও আন্তর্জাতিক পর্যায়ে ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখার জন্যও গুরুত্বপূর্ণ।

চিঠিতে আরো বলা হয়েছে, ‘যুক্তরাজ্যে ১৫ কোটি পাউন্ড মূল্যের যে ২৮০টি সম্পত্তি সাইফুজ্জামান চৌধুরীর মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে আছে বলে ভূমি কার্যালয়ের নথি থেকে জানা গেছে, তার মধ্যে ৭৪টি সম্পদ আপসানা বেগমের নিজের আসন পপলার অ্যান্ড লাইমহাউজে অবস্থিত।’

সাবেক আওয়ামী লীগ সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বাংলাদেশ থেকে অর্থ পাচার করে যুক্তরাজ্য ৩৬০টি বাড়ি কিনেছেন বলে দেশী-বিদেশী গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

পাচার হওয়া অর্থ ফেরত আনতে সম্প্রতি যুক্তরাজ্য সরকারের কাছে সাহায্যও চেয়েছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। এমন পরিস্থিতির মধ্যে যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম অ্যাজেন্সিকে চিঠি দিয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি আপসানা বেগম।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close