বাংলাদেশ

কোটা বাতিলের দাবি সমর্থন করলেন তারেক রহমান

  • ‘কোটা’ কখনো মেধার বিকল্প হতে পারে না।
  • চাকরি কোটার ব্যাপারে ছাত্র-তরুণদের দাবি অবশ্যই ন্যায্য এবং যোৗক্তিক।
  • হাসিনা একজন প্রতারক বলেই বারবার জনগণের সঙ্গে ধোঁকাবাজি করছে।
  • বিএনপি সরকার গঠন করতে পারলে অবশ্যই ছাত্র-তরুণদের দাবি বাস্তবায়ন করবে।

।। সুরমা ডেস্ক ।।

লণ্ডন, ০৪ জুলাই- সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালে হাইকোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে শাহবাগ অবরোধ করে ফের বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তারা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি জানিয়েছেন।

বুধবার (৩ জুলাই) বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন আন্দোলনরত শিক্ষার্থীরা। বিকেল পৌনে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে আসেন শিক্ষার্থীরা। এরপর তারা শাহবাগ মোড় অবরোধ করেন। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিশ্ববিদ্যালয়ের সব হল থেকে বেলা আড়াইটায় মিছিল নিয়ে একত্রিত হন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘বৈষম্যের বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’এমন নানা স্লোগান দেন ও প্ল্যাকার্ড দেখান।

এর আগে গত মঙ্গলবার বৃষ্টি উপেক্ষা করে কোটা বাতিলের দাবিতে আন্দোলন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এদিন তারা সেন্ট্রাল লাইব্রেরির সামনে থেকে মিছিল নিয়ে ভিসি চত্বর-নীলক্ষেত-ঢাকা কলেজ-সাইন্সল্যাব-শাহবাগ জড়ো হন। অবরোধ কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজসহ আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কয়েক হাজার শিক্ষার্থী অংশ নেন।

এদিন শিক্ষার্থীরা বেলা পৌনে ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিক্ষোভ সমাবেশ করেন। এরপর ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে মিছিল করে শাহবাগে অন্যান্য বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেয়। শিক্ষার্থীরা সরকারি চাকরির নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে স্লোগান দিতে থাকেন

শিক্ষার্থীদের এই কোটা বাতিলের দাবি ন্যায্য এবং যোৗক্তিক বলে সমর্থন করলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কোটা বাতিলের দাবির সমর্থনে সম্প্রতি এক ভিডিও বার্তায় তিনি বলেন, কোটা কখনো মেধার বিকল্প হতে পারে না। সুতরাং, চাকরি কোটার ব্যাপারে ছাত্র-তরুণদের দাবি অবশ্যই ন্যায্য এবং যৌক্তিক। জনগণের রায়ে বিএনপি সরকার গঠন করতে পারলে অবশ্যই ছাত্র-তরুণদের যেকোনো যৌক্তিক এবং ন্যায্য দাবি বাস্তবায়ন করবে। একইসঙ্গে প্রতিবন্ধীদের বিষয়টিও রাষ্ট্র অবশ্যই গুরুত্বসহকারে বিবেচনা করবে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, ২০১৮ সালে কোটাবিরোধী আন্দোলনের সময় স্বৈরাচারী হাসিনা কোটা প্রত্যাহারের আশ্বাস দিয়েছিল। এখন আবার আদালতকে ব্যবহার করে সেই কোটা ব্যবস্থা পুনর্বহাল করেছে। এটি স্পষ্টই শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা। হাসিনা একজন প্রতারক বলেই বারবার জনগণের সঙ্গে ধোঁকাবাজি করছে।

বাংলাদেশের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তারেক রহমান বলেন, যদি আমরা ঐক্যবদ্ধ থাকি, সিদ্ধান্তে অবিচল থাকি, অচিরেই একটি নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের কাছে জবাবদিহিতামূলক সরকার গঠিত হবে।

দেশের তরুণ ও যুবকদের উদ্দেশ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও বার্তা:-

দেশের প্রিয় তরুণ-যুবক ভাই ও বোনেরা,

আপনাদের অনেকেরই মনে আছে ২০১৮ সালে কোটা বিরোধী আন্দোলনের সময় স্বৈরাচারী হাসিনা কোটা প্রত্যাহারের আশ্বাস দিয়েছিলো। এখন আবার আদালতকে ব্যবহার করে সেই কোটা ব্যবস্থা পুনর্বহাল করেছে। আজ এটি স্পষ্ট যে, এটি ছিলো শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা। হাসিনা একজন প্রতারক বলেই বার বার জনগণের সঙ্গে ধোঁকাবাজি করছে। ‘কোটা’ কখনো মেধার বিকল্প হতে পারে না। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি. মনে করি চাকরি কোটার ব্যাপারে ছাত্র-তরুণদের দাবি অবশ্যই ন্যায্য এবং যোৗক্তিক। জনগণের রায় নিয়ে বিএনপি সরকার গঠন করতে পারলে অবশ্যই ছাত্র-তরুণদের যেকোন যৌক্তিক এবং ন্যায্য দাবি বাস্তবায়ন করবে। একইসঙ্গে প্রতিবন্ধীদের বিষয়টিও রাষ্ট্র অবশ্যই গুরুত্ব সহকারে বিবেচনা করবে। যদি আমরা ঐক্যবদ্ধ থাকি, সিদ্ধান্তে অবিচল থাকি অচিরেই একটি নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের কাছে জবাবদিহিমূলক সরকার গঠিত হবে ইনশাআল্লাহ।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close