আন্তর্জাতিক

লেবাননে ইসরায়েলের হামলা: মধ্যপ্রাচ্যে ফ্লাইট বাতিলের হিড়িক

  • লেবাননে অবস্থানরত বাংলাদেশিদের জন্য দূতাবাসের সতর্কবার্তা।

।। সুরমা ডেস্ক ।।

লণ্ডন, ২৬ সেপ্টেম্বর- ইসরায়েল গত সোমবার থেকে লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক বিমান হামলা চালাচ্ছে। এসব হামলায় এরই মধ্যে ৫০ শিশুসহ সাড়ে পাঁচ শর বেশি মানুষ নিহত এবং প্রায় দুই হাজার মানুষ আহত হয়েছে। এই পরিস্থিতিতে সংঘাত আরও বড় পরিসরে ছড়িয়ে পড়ার শঙ্কায় মধ্যপ্রাচ্যে ফ্লাইট পরিচালনায় সতর্কতা গ্রহণ করেছে আন্তর্জাতিক এয়ারলাইনসগুলো। ঝুঁকিপূর্ণ আকাশসীমা এড়িয়ে চলতে তারা সেখানে ফ্লাইট বাতিল ও বিভিন্ন মেয়াদে স্থগিত করেছে। মধ্যপ্রাচ্যে ফ্লাইট পরিচালনায় পরিবর্তন আনা কিছু আন্তর্জাতিক এয়ারলাইনস হলো-

এয়ার আলজেরি: আলজেরিয়ার এই এয়ারলাইনসটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেবাননে নিজেদের সব ধরনের ফ্লাইট পরিচালনা স্থগিত করেছে।

এয়ার অ্যারাবিয়া: সংযুক্ত আরব আমিরাতভিত্তিক কম খরচের বেসামরিক বিমান পরিবহন সংস্থা এয়ার অ্যারাবিয়া ২৪ সেপ্টেম্বর শারজা ও আবুধাবি থেকে বৈরুতগামী সব ফ্লাইট বাতিল করেছে।

এয়ার ফ্রান্স-কেএলএম: এয়ার ফ্রান্স বৈরুতগামী ফ্লাইট স্থগিতের সময় ১ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে। বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি ১৭ সেপ্টেম্বর থেকে সংক্ষিপ্ত সময়ের জন্য তেল আবিবে ফ্লাইট পরিচালনা স্থগিত রেখেছিল। এখন তারা সেখানে আবার ফ্লাইট চালু করেছে। তবে কেএলএম ২৬ অক্টোবর পর্যন্ত তেল আবিবে সব ধরনের ফ্লাইট পরিচালনা বাতিল করেছে। ফ্রাঙ্কো-ডাচ গ্রুপের কম খরচের ট্রান্সাভিয়া পরিবহনের সব ফ্লাইট ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত বাতিল করা হয়েছে। ট্রান্সাভিয়ার আম্মান ও বৈরুতগামী সব ফ্লাইট আগামী ৩ নভেম্বর পর্যন্ত বাতিল করা হয়েছে।

এয়ার ইন্ডিয়া: ভারতীয় পতাকাবাহী বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তেল আবিবে সব ধরনের নির্ধারিত ফ্লাইট স্থগিত করেছে।

ক্যাথে প্যাসিফিক: হংকং-ভিত্তিক ক্যাথে প্যাসিফিক তেল আবিবগামী সব ফ্লাইট আগামী বছরের ২৭ মার্চ পর্যন্ত বাতিল করেছে।

ডেল্টা এয়ারলাইনস: যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি নিউইয়র্ক ও তেল আবিবের মধ্যে ৩১ ডিসেম্বর পর্যন্ত ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে।

ইজিজেট: যুক্তরাজ্যের এয়ারলাইনটি গত এপ্রিল মাসে তেল আবিবে সব ধরনের ফ্লাইট পরিচালনা বন্ধ ঘোষণা করে। বেসামরিক বিমান পরিবহন সংস্থাটির এক মুখপাত্র জানিয়েছেন, আগামী বছরের ৩০ মার্চ এই রুটে তাদের ফ্লাইট চলাচল আবার শুরু হবে।

ইজিপ্টএয়ার: মিসরের পতাকাবাহী বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি ২৪ সেপ্টেম্বর বৈরুতে সব ধরনের ফ্লাইট বাতিল করে।

এমিরেটস: সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি দুবাই ও বৈরুতের মধ্যে ২৪ ও ২৫ সেপ্টেম্বরের ফ্লাইট বাতিল করে।

আইএজি: আইএজি-মালিকানাধীন স্পেনের স্বল্প খরচের বেসামরিক বিমান পরিবহন সংস্থা ভুয়েলিং তেল আবিবগামী ফ্লাইট আগামী বছরের ১২ জানুয়ারি পর্যন্ত বাতিল করেছে। আর জর্ডানের রাজধানী আম্মানে তাদের ফ্লাইট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এক ই-মেইলে তারা এসব সিদ্ধান্তের কথা জানিয়েছে।

লট: পোল্যান্ডের পতাকাবাহী বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেবাননগামী নিজেদের সব ফ্লাইট স্থগিত করেছে।

লুফথানসা গ্রুপ: জার্মানির এয়ারলাইনস গ্রুপটি তেল আবিব ও তেহরানে তাদের সব ধরনের ফ্লাইট ১৪ অক্টোবর পর্যন্ত স্থগিত থাকবে বলে জানিয়েছে। আর বৈরুতে তাদের সব ফ্লাইট কার্যক্রম স্থগিত থাকবে ২৬ অক্টোবর পর্যন্ত।

পেগাসাস: তুরস্কের এই এয়ারলাইনসটি লেবাননের ঝুঁকি বিবেচনা করে বৈরুতে সব ফ্লাইট ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বাতিল ঘোষণা করেছে।

কাতার এয়ারওয়েজ: কাতারের বেসামরিক বিমান পরিবহন সংস্থাটি বৈরুতে সব ধরনের ফ্লাইট পরিচালনা ২৪ ও ২৫ সেপ্টেম্বর স্থগিত করেছে। রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে তারা এ তথ্য জানিয়েছে।

রায়ানএয়ার: ইউরোপের এই এয়ারলাইনসটি ২৬ অক্টোবর পর্যন্ত তেল আবিবে নিজেদের সব ধরনের ফ্লাইট বাতিল করেছে।

সুন্দএয়ার: জার্মান সুন্দএয়ার এয়ারলাইনস ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত বার্লিন ও বৈরুতের মধ্যে ফ্লাইট বাতিল করেছে। তারা এর আগে জার্মানির ব্রেমেন ও বৈরুতের মধ্যে ২৩ অক্টোবর পর্যন্ত ফ্লাইট বাতিল করেছিল।

সানএক্সপ্রেস: তুরস্কের এয়ারলাইনস ও লুফথানসার যৌথভাবে পরিচালিত সানএক্সপ্রেস এয়ারলাইনের বৈরুতগামী সব ফ্লাইট ১৭ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করেছে।

ইউনাইটেড এয়ারলাইনস: নিরাপত্তার কারণে অনির্দিষ্টকালের জন্য তেল আবিবগামী সব ফ্লাইট স্থগিত করেছে শিকাগোভিত্তিক ইউনাইটেড এয়ারলাইনস।

এছাড়া লেবাননের আকাশসীমা নিয়ে সতর্কতা জারি করেছে ব্রিটিশ সরকার। যুক্তরাজ্যের সব এয়ারলাইনসকে গত ৮ আগস্ট থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত লেবাননের আকাশসীমায় প্রবেশ না করতে সতর্ক করা হয়েছে। ‘সামরিক তৎপরতার কারণে বিমান চলাচলের সম্ভাব্য ঝুঁকির’ কথা উল্লেখ করে ব্রিটিশ সরকার এই সতর্কতা জারি করেছে।

লেবাননে অবস্থানরত বাংলাদেশিদের জন্য দূতাবাসের সতর্কবার্তা

লেবাননের বর্তমান পরিস্থিতিতে সেখানে অবস্থানরত বাংলাদেশিদেরকে নিরাপদ স্থানে সরে গিয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস। লেবাননের স্থানীয় সময় সোমবার এক জরুরি বিজ্ঞপ্তিতে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে এ বার্তা দিয়েছে দূতাবাস।

দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, বছরখানেক ধরে চলমান হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যকার সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করেছে। সম্প্রতি রাজধানী বৈরুতও ভয়াবহ আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এবং বিশেষজ্ঞরা সমগ্র লেবানন, বিশেষত দক্ষিণ ও পূর্ব লেবানন এবং বৈরুত আরও ভয়াবহ আক্রমণের শিকার হতে পারে বলে প্রতিনিয়ত আশঙ্কা প্রকাশ করে যাচ্ছেন, যা আজ বিশেষভাবে পরিলক্ষিত হয়েছে।

এমতাবস্থায় সকল প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ অবস্থানে থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য বিশেষভাবে পরামর্শ প্রদান করা যাচ্ছে। যেসব এলাকায় ভয়াবহ আক্রমণের কারণে অবস্থান করা সম্ভব হচ্ছে না, সেসব স্থান থেকে বাংলাদেশি প্রবাসীদের ইতোমধ্যে দূতাবাস কর্তৃক প্রকাশিত বিভিন্ন আশ্রয়কেন্দ্রগুলোতে গমন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

লেবাননে অবনতি হওয়া নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় নিজস্ব ব্যবস্থাপনায় দেশে ফেরত যেতে আগ্রহী প্রবাসীদের প্রয়োজনীয় পরামর্শের জন্য দূতাবাসের ফ্রন্ট ডেস্ক- ৭১২১৭১৩৯, হটলাইন নম্বর- ৭০৬৩৫২৭৮, হেল্পলাইন নম্বর- ৮১৭৪৪২০৭ এবং beirut.mission@mofa.gov.bd -এ যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে দূতাবাস।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close