কমিউনিটি নিউজ

‘দ্য অ্যাকাউন্টেন্টস ক্লাব’ থেকে ফাউন্ডিং মেম্বারদের পদত্যাগ

  • নতুন কমিটির কোনো ইভেন্টে যোগদান ও  তথ্য শেয়ার করা থেকে বিরত থাকতে গণমাধ্যমে চিঠি।

।। সুরমা ডেস্ক ।।

লণ্ডন, ২৭ সেপ্টেম্বর- ব্রিটিশ বাংলাদেশি চার্টার্ড অ্যাকাউন্টেন্টদের সংগঠন ‘দ্য অ্যাকাউন্টেন্টস ক্লাব’ প্রতিষ্ঠার প্রায় ১১ বছর পর সংগঠনটি ভাঙনের মুখে পড়েছে। ক্লাবের নীতি ভঙ্গ করে ম্যাগাজিনে ভোটের ফলাফলসহ প্রাপ্ত ভোট সংখ্যা প্রকাশ, ক্লাবের ম্যাগাজিনে প্রতিষ্ঠাতাদের শুভেচ্ছাবার্তা না দেয়া, একজন প্রতিষ্ঠাতাকে নোটিশ জারি, একজন উপদেষ্টার বিতর্কিত নিয়োগ ও সর্বশেষ ক্লাবের একজন প্রতিষ্ঠাতাকে দেয়া একটি অত্যন্ত গোপনীয় চিঠি যা ক্লাবের সাথে সম্পৃক্ত নয় এমন একটি প্ল্যাটফর্মে প্রকাশ, ইত্যাদি নানান অভিযোগ তুলে অ্যাকাউন্টেন্টস ক্লাবের নতুন কমিটির কর্মকাণ্ডকে অস্বাভাবিক ও ক্লাবের গঠনতন্ত্রের পরিপন্থী উল্লেখ করে সম্প্রতি ক্লাবের দু‘জন প্রতিষ্ঠাতা সদস্য পদত্যাগ করেছেন।

গত ২৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার ক্লাবের প্রতিষ্ঠাতা এম নাসির উদ্দিন ও সহপ্রতিষ্ঠাতা মোহাম্মদ ইফতেখারুল ইসলাম চৌধুরী (জাকির) স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ক্লাবের নতুন কমিটি আয়োজিত কোনো ইভেন্টে যোগদান করা থেকে বিরত থাকতে এবং নতুন কমিটির কাছে কোন তথ্য শেয়ার করা থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘অ্যাকাউন্ট্যান্ট ক্লাবের প্রতিষ্ঠাতারা ক্লাবটিকে একটি নতুন দিকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সাম্প্রতিক নির্বাচনের পর থেকে, নবনির্বাচিত কমিটি ক্লাব থেকে অত্যন্ত সম্মানিত ব্যক্তিসহ ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্যদের বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছেন। আলোচনার অনেক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, এবং তাদের এই কর্মকান্ড আমাদের কাছে অগ্রহণযোগ্য মনে হয়েছে। একারণে আমাদের প্রতিষ্ঠাতা সদস্যদের দ্বারা অনুমোদিত নয় এমন কোন ইভেন্টে যোগদান করা থেকে বিরত থাকতে এবং কোনো তথ্য শেয়ার করা থেকে বিরত থাকতে আমরা সবাইকে অনুরোধ করছি। দ্য অ্যাকাউন্ট্যান্টস ক্লাবের এই নতুন পথচলায়, আশা করি আগের মতোই আপনাদের সকলের সমর্থন ও সহযোগিতা পাবো। আমরা প্রতিশ্রুতিবদ্ধ যে, আমাদের কমিউনিটি, মেম্বার এবং পেশার উন্নতির জন্য আমরা সবসময় সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবো, ইনশাআল্লাহ।’

‘দ্য অ্যাকাউন্টেন্টস ক্লাব’ এর বর্তমান কমিটির একজন নির্বাহী সদস্য সুরমা’র কাছে প্রতিষ্ঠাতা সদস্যদের পদত্যাগের বিষয়টি স্বীকার করেছেন। এবং এ বিষয়ে নির্বাহী কমিটির সিদ্ধান্ত তাঁরা দ্রুত গণমাধ্যমে প্রকাশ করবেন বলে জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ক্লাবের একজন সদস্য সুরমা’কে বলেছেন, প্রতিষ্ঠাতা সদস্যরা ক্লাবের সভাপতি ও শৃঙ্খলা কমিটি বরাবর লিখে অফলাইনে সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করেছেন। কিন্তু তারা সমস্যার সমাধান করতে চাননি বরং তারা বিভ্রান্তি তৈরি করেছেন এবং উল্টো আরও বিভাজন বাড়িয়েছেন। এমনকি এ বিষয়ে একটি বৈঠকের বিষয়ে সম্মতি জানিয়েও ক্লাব সভাপতি একেবারে শেষ মুহূর্তে সেই বৈঠক বাতিল করেছেন। যা ছিলো প্রতিষ্ঠাতা সদস্যদের জন্য খুবই অপমানজনক। যতবারই তারা ইস্যু উত্থাপন করার চেষ্টা করেছেন ততবারই তাদেরকে একটি গ্রুপ হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়েছে। যতবারই তারা সমস্যা সমাধানের চেষ্টা করেছেন, ততবারই তারা অবজ্ঞাপূর্ণ উত্তর পেয়েছেন যে আলোচনা করার কিছু নেই। ফলে ফাউন্ডিং মেম্বাররা পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। দুর্ভাগ্যজনকভাবে, নতুন কমিটির অস্বাভাবিক কর্মকাণ্ডের প্রেক্ষিতে আজ ফাউন্ডিং মেম্বারদের নতুন পথের কথা ভাবতে হচ্ছে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close