নিউজ

আগষ্ট বিপ্লবের শহীদ স্মরণে লণ্ডনে “মৃত্যুর মিছিলে মানুষ” শীর্ষক আলোচনা ও কবিতা পাঠ

।। সুরমা প্রতিবেদন।।

দীর্ঘ ১৫ বছরের ফ্যাসিবাদ ও মাফিয়াতন্ত্রের অবসানে সংঘটিত ছাত্র-জনতার গণঅভ্যূত্থানের শহীদদের স্মরণে বিলেতে প্রথম অনুষ্ঠানের আয়োজন করে সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন অধ্যায়।

১৪ অক্টোবর, সেমবার সন্ধ্যায় লণ্ডন বাংলা প্রেসক্লাবে অনুষ্ঠিত স্মরণসভায় বক্তারা বলেছেন, যে মূলনীতির ভিত্তিতে দেশ স্বাধীন হয়েছিল দীর্ঘ স্বৈরশাসন ও মাফিয়াতন্ত্রের কারনে তা প্রায় ভুলণ্ঠিত হয়ে গিয়েছিল। ছাত্র-জনতার সাহসী অভ্যুত্থানের মাধ্যমে সেটি ফিরে এসেছে। অনেকগুলো তাজা প্রাণ এবং অসংখ্য পঙ্গুত্বের বিনিময়ে অর্জিত এই সাফল্যকে যে কোনকিছুর বিনিময়ে ধরে রাখতে হবে।

বক্তারা বলেন, বাংলাদেশের বহুল প্রত্যাশিত এই পরিবর্তনের কোনো মাস্টারমাইন্ড নেই। ঐশ্বরিক “আবাবিল” এর ন্যায় অসীম সাহসী ছাত্র-জনতার জেগে ওঠা এবং বন্দুকের গুলির সামনে ঝাঁপিয়ে পড়ার মাধ্যমেই এমনটি সম্ভব হয়েছে।

সাপ্তাহিক সুরমার প্রধান সম্পাদক, বিশিষ্ট কবি ও কলামিস্ট ফরীদ আহমদ রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুরমা সম্পাদক বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব শামসুল আলম লিটন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি ও টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়রের স্ট্র্যাটেজ্ক এডভাইজার মুহাম্মদ জুবায়ের এবং যুক্তরাজ্য সফররত সিলেট অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও দৈনিক সিলেট ডটকম সম্পাদক কবি মুহিত চৌধুরী।

বিশিষ্ট কবি ও মরমী তাত্ত্বিক আহমদ ময়েজ এবং কবি কাইয়ূম আবদুল্লাহর যৌথ সঞ্চালনে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনা ও স্বরচিত কবিতা পাঠে অংশ নেন দর্পন সম্পাদক ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সহসভাপতি রহমত আলী, বিশিষ্ট গবেষক ও লেখক ফারুক আহমদ, বার্মিংহাম-মিডল্যান্ডস বাংলা প্রেসক্লাবের সভাপতি ও বাংলা ভয়েস সম্পাদক মোহাম্মদ মারুফ, প্রফেসর মিসবাহ কামাল, অখণ্ড বাংলাদেশ আন্দোলনের আহবায়ক হাসনাত আরিয়ান খান, কবি কামরুল বসির, বাংলা মেইল সম্পাদক ছড়াকার সৈয়দ নাসির, বাংলা সংলাপের স্পেশাল করেসপন্ডেন্ট সাংবাদিক সাজু আহমদ, সাবেক কাউন্সিল ও কবি-গীতিকার শাহ সুহেল আমীন, ক্যালিওগ্রাফি শিল্পী শাহিনা পারভিন শিমু, মডেল ও অভিনয় শিল্পী দিলরুবা ইয়াসমিন রুহী, কবি ও সাংবাদিক মুহাম্মদ শরীফুজ্জামান, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক কবি মাহবুব মুহাম্মদ, কবি মাহতাব উদ্দীন, প্রবাসী অধিকার পরিষদের সভাপতি জামান সিদ্দিকী ও সদস্য খন্দকার সুমন।সাম্প্রতিক গণঅভ্যুত্থানে প্রাণ সঞ্চার ও উদ্দিপনা সৃষ্টকারী আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একটি কবিতা আবৃত্তি করেন সাংবাদিক আলাউর খান শাহীন এবং গিটার বাজিয়ে গণঅভ্যুত্থানকালীন স্বরচিত দ্রোহী চরণ গেয়ে শোনান শিল্পী ও সুরকার গোলাম হায়দার রাসেল।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক-লেখক ও কমিউনিটি এক্টিভিস্ট আব্দুল মুনিম জাহেদী ক্যারল, এনটিভির সিনিয়র সংবাদ উপস্থাপক শামসুল তালুকদার, লন্ডন বাংলা প্রেসক্লাবের এসিস্ট্যান্ট সেক্রেটারি ও চ্যানেল এস’র সিনিয়র রিপোর্টার রেজাউল করীম মৃধা, ওয়ান বাংলা সম্পাদক ও লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাহী সদস্য জাকির হোসেন কয়েস, বাংলা টিভির ব্যুরো চীফ চৌধুরী মুরাদ, যমুনা টেলিভিশনের ইউকে প্রতিনিধি সাংবাদিক হেফাজুল করীম রাকিব, সাংবাদিক হাসনাত চৌধুরী, আলোকচিত্রী নোমান আহমদ, সুরমা ডিজিটাল টিমের প্রধান মিনহাজুল আলম মামুন প্রমুখ।

বহুল প্রত্যাশিত বাংলাদেশের রাজনৈতিক পট-পরিবর্তন তথা একনায়কতন্ত্রী লুটেরা শাসন অবসানে বিলেত থেকে বিভিন্নভাবে সক্রিয় সমর্থনকারী বিদগ্ধজনের আলোচনা, কবিদের স্বরচিত কবিতা পাঠ ও শিল্পীদের পরিবেশিত সঙ্গীতের মাধ্যমে জুলাই-আগষ্টের গণঅভ্যুত্থান পরিস্থিতি ও প্রেক্ষাপট তুলে ধরার চেষ্টা করা হয়। আগামীতে বড় পরিসরে শিল্প-সাহিত্যে আগষ্ট বিপ্লবের চিত্র তোলে ধরার অভিপ্রায় ব্যক্ত করেন উপস্থিত সুধীজন। অনুষ্ঠানটির সহযোগিতায় ছিলো মানবাধিকার সংগঠন জিবিএএইচআর।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close